বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনা :
Logo আজকের এই শুভ জন্মদিনে আপনাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা মাননীয় প্রধান মন্ত্রী Logo শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী আপনার সার্বিক কল্যাণ কামনা করছি •••মোঃ সোহরাব হোসেন Logo শুভ জন্মদিনে মাননীয় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করছি •••মোঃ আব্দুর রাজ্জাক Logo শুভ জন্মদিন বঙ্গবন্ধু কন্যা আপনার সুস্বাস্থ্যসহ দীর্ঘায়ু কামনা করছি °°°কবিরুল ইসলাম বাদশা Logo মাননীয় প্রধানমন্ত্রীকে জানাই ৭৬ তম জন্মদিনের শুভেচ্ছা•••ইকরামুল হক মৃদুল Logo মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা জানালেন মোঃ বাচ্চু মিয়া Logo সাংবাদিক আমিনুল এর উপর সন্ত্রাসীদের হামলা প্রচলিত আইনেই বিচার চায় সাংবাদিক Logo দেশ বিনির্মাণে বেশি বেশি করে পেশাজীবীদের অংশগ্রহণ জরুরি Logo পুরো জীবন আওয়ামী লীগের জন্য নিবেদিত হয়েও আজ তার পরিবারটিই অসহায় Logo এসএসসি পরীক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় সাড়ে চার ঘন্টার মধ্যেই ধর্ষকদের আটক করলো পুলিশ

রমনায় ছায়ানটের বর্ষবরণের অনুষ্ঠান শুরু

স্থানীয় প্রতিনিধি / ২১৬ সময়
আপডেট : বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২, ৬:৫৭ পূর্বাহ্ণ

Spread the love

রাজধানীর রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ ১৪২৯ এর অনুষ্ঠান

রাজধানীর রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ ১৪২৯ এর অনুষ্ঠান

ছায়ানটের বর্ষবরণের এ অনুষ্ঠান সাজানো হয়েছে ৩৭টি আয়োজন দিয়ে। এর মধ্যে পঞ্চকবির গান, ব্রতচারীদের ‘বাংলা ভূমির প্রেমে আমার প্রাণ হইল পাগল’, লোকগান ‘নাও ছাইড়া দে মাঝি, পাল উড়াইয়া দে’ প্রভৃতি গান রয়েছে। সঙ্গে থাকছে আবৃত্তি-পাঠের মতো বিষয়গুলোও। এবারের পরিবেশনে অংশ নেওয়া শিল্পী সংখ্যা ৮৫ জন । শিল্পীদের এ সংখ্যা আগে ছিল প্রায় দেড় শ। এ তথ্য প্রথম আলোকে জানিয়েছেন ছায়ানটের সাধারণ সম্পাদক শিল্পী লাইসা আহমদ।

রমনার বটমূলে ছায়ানটের প্রভাতি অনুষ্ঠান।

রমনার বটমূলে ছায়ানটের প্রভাতি অনুষ্ঠান।

রাজধানীতে ১৯৬৭ সালে প্রথম রমনার বটমূলে পয়লা বৈশাখের সূর্যোদয়ের সময় সংগীতানুষ্ঠানের আয়োজন করেছিল সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ছায়ানট। সেই অনুষ্ঠানই মূলত নববর্ষ বরণের সাংস্কৃতিক উৎসবকে সারা দেশে বিস্তারিত হতে প্রেরণা সঞ্চার করেছে। সেই থেকে (১৯৬৭) পয়লা বৈশাখ উদ্‌যাপনের একটা অবিচ্ছেদ্য অনুষঙ্গও হয়ে উঠেছে ছায়ানটের বর্ষবরণের রেওয়াজ। এরপর কেবল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বৈরী পরিবেশের কারণে অনুষ্ঠান হতে পারেনি। ২০০১ সালে এ গানের অনুষ্ঠানে জঙ্গিরা ভয়াবহ বোমা হামলা করলেও অনুষ্ঠানের ধারাবাহিকতায় ছেদ পড়েনি। ছায়ানটের পাশাপাশি বর্ষবরণে থাকছে চারুকলার মঙ্গল শোভাযাত্রা, বাংলা একাডেমি প্রাঙ্গণে রকমারি কারুপণ্যের সম্ভার নিয়ে বৈশাখী মেলা প্রভৃতি। সাধারণত নববর্ষে পান্তা-ইলিশসহ নানা রকম দেশি খাবারের আয়োজন থাকে। তবে এবার পবিত্র রমজানে দিনের বেলায় এসব খাবারের আয়োজন থাকছে না। আর সব কর্মসূচিও রমজানের মর্যাদা রক্ষা করে পালন করা হবে বলে আগেই জানিয়েছেন আয়োজকেরা।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বলা হয়েছে, নিরাপত্তার কারণে এবার বেলা দুইটার মধ্যে পয়লা বৈশাখের সব অনুষ্ঠান শেষ করতে হবে। বেলা একটার পর উৎসব এলাকায় কাউকে আর ঢুকতে দেওয়া হবে না। আর সকাল সাড়ে ৯টায় টিএসসি থেকে শুরুর পর শোভাযাত্রা কেউ ঢুকতে পারবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
العربيةবাংলাEnglishमराठी
العربيةবাংলাEnglishमराठी