রোজা পালনের মাধ্যমে মানুষ এই মাসে নিজেদেরকে তৈরি করবে… প্যানেল মেয়র ডেইজি সারোয়ার

আসাদুজ্জামান বিশ্বাসঃঃ
আমাদের মাঝে এখন চলছে রমজান মাস। আত্মশুদ্ধি, আত্মউন্নয়ন আর তাকওয়া অর্জনের মাস মাহে রমজান। অফুরন্ত রহমত, বরকত, মাগফিরাত, নাজাত ও ফজিলতপূর্ণ এই মাসেই নাযিল হয়েছে আল কুরআন।
ফলে আল কুরআনের মর্যাদার বদৌলতে এই মাসের মর্যাদাও অন্যান্য মাসের তুলনায় অনেক বেশি। রমজান শুরু উপলক্ষে সব ক্ষেত্রেই ইসলামী ভাবধারায় শুরু হয়েছে আমাদের জীবনাচার। যদিও দেশজুড়ে চলছে করোনার মহামারী।

এদিকে, মাহে রমজানকে স্বাগত জানিয়ে দেশবাসীকে রমজানের পবিত্রতা রক্ষায় উদত্ত আহ্বান জানিয়েছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ডেইজি সারোয়ার।
তিনি বলেন, এ মাসে পবিত্র কুরআনকে সঠিকভাবে জানা এবং সে অনুযায়ী ব্যক্তি, পরিবার ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমে সত্যিকার অর্থে পবিত্র রমযান মাসের প্রতি শ্রদ্ধা নিবেদন করা সম্ভব। রমজানের পবিত্রতা রক্ষা, অশ্লীলতা, বেহায়াপনা ও নগ্নতা বন্ধ করার দায়িত্ব সকল মুসলমানের।

তিনি আরোও বলেন, আত্মশুদ্ধি, সাম্য, সহমর্মিতা ও মানবীয় গুনাবলী সৃষ্টির উদাত্ত আহবান নিয়েই রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র রমজান আমাদের দ্বারপ্রান্তে সমাগত।

মুসলিম জাতীয় ঐতিহ্য চেতনায় এবং ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনে রমজান অতি গুরুত্বপূর্ণ। রমজান মাস পবিত্র কুরআন নাজিলের মাস, ইসলাম প্রতিষ্ঠার মাস, বিজয়ের মাস।

মুসলমানের দ্বীন ও দুনিয়ার সমৃদ্ধি, পার্থিব ও আধ্যাত্মিক উন্নতি, দৈহিক ও মানবিক শ্রেষ্ঠত্ব আর গৌরব ও মর্যদার অবিস্মরণীয় স্মৃতি বয়ে নিয়ে আসে মাহে রমজান।

উন্নত চরিত্র অজর্নের পক্ষে অন্তরায় পাশবিক বাসনার প্রাবল্যকে পরাভূত করত: পাশবিক শক্তিকে আয়ত্ত্বাধীন করা হচ্ছে সিয়ামের তাৎপর্য।

ব্যক্তিগত এবং সামাজিকভাবে সর্বত্র আল্লাহর দ্বীনের প্রাধান্য প্রতিষ্ঠায় যাবতীয় প্রতিকুলতার মুখে টিকে থাকার জন্যে যে মানসিকতার প্রয়োজন, সিয়ামের সাধনার মধ্যেই তা অর্জিত হয়।

বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস এর এমন দুঃসময়েও দেশের দরিদ্র-অভাবী মানুষের সমস্যা সমাধানের কাজ করে যাচ্ছে। নানা প্রতিকূলতা ডিঙিয়েও বাংলাদেশ আজ উন্নয়নের শিখড়ে।

কুরআনের সুমহান শিক্ষায় নিজেকে আলোকিত করতেই মুসলিম উম্মাহর জন্য সেরা উপহার পবিত্র রমজান মাস। এ মাসের রোজা পালনের মাধ্যমেই মানুষ কুরআনের বরকত লাভে নিজেদের তৈরি করবে এমনই প্রত্যাশা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *